ঢাকা, বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪

বন্ধু ছাড়া জীবন কি খুবই কঠিন? 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৭, ২৭ নভেম্বর ২০১৮

ব্রিটিশ রেড ক্রসের গবেষনায় বেরিয়ে এসেছে যুক্তরাজ্যের লক্ষ্য লক্ষ্য মানুষ একাকিত্বে ভুগছেন। গবেষনায় চার হাজার মানুষ জানিয়েছে তাদের ঘনিষ্ট বন্ধু নেই। এক তৃতীয়াংশ জানিয়েছে কথা বলার মতো তাদের কেউ নেই। অনেকে মনে করেন একাকিত্ব বয়স্কদের ওপর প্রভাব ফেলে কিন্তু গবেষণায় দেখা যায় তরুণরাও এই সমস্যায় ভুগছেন।

বার্মিংহামে বড় হওয়া হ্যাজেল জানিয়েছেন, সে তার স্বামীর কর্মস্থলে যাওয়ার পর তিন বছর কারো সঙ্গে বন্ধুত্ব গড়ে উঠেনি। বন্ধুত্ব তৈরি করা সহজ, অনেকে তাকে জানালেও, তিনি অনেক লাড়াই করেছেন। সব সময় এটা তার কাছে কঠিন মনে হয়েছে। শৈশবেও অনেক সমস্যায় পড়েছেন। তিনি তার সহোদরের ছিলেন না, কারো সঙ্গে মেশার বিষয়গুলিও শিখে উঠতে পারেননি। তিনি মনে করেন সামাজিকভাবে মেশার বিষয়টি কেউ সংগ্রহ করে কারোটা প্রাকৃতিকভাবে গড়ে উঠে। হ্যাজেল ডাক্তারের না গিয়ে তার স্বামীর সঙ্গে আলোচনা করেও কোন সমাধানে আসতে পারেননি। মানুষকে সহজে বিশ্বাস করতে পারছিলেন না। ব্যক্তিগত সম্পর্ক হাড়ানো মানে আত্ম বিশ্বাসটাই হাড়ানো। তিনি গর্ভবতী হয়ে পড়লে অবস্থার পরিবর্তন হতে থাকে। একাকিত্বের চক্র ভাংতে সহায়তা করে মাতৃত্ব।

সিমোনা ভারানিউট প্রথমবারের মত বিদেশ গেলেন, লিথুনিয়া থেকে বেলফাস্টে যাওয়ার পর ছয় মাস ভালোই কেটিয়েছেন।  কয়েক সপ্তাহ পর বাড়ি ফিরে যাবেন বিষয়টা তার ভালোই লাগছিল, একাকিত্ব অনুভব করছিলেন আরও পরে। তিনি বন্ধু বৎসল এলাকায় থাকলেও কেও বিশ্বাস করার মত ছিল না। সন্তান জন্মের পর বিষয়টি আরও কঠিন হয়ে পড়লেও সন্তানের সঙ্গে দারুণ সময় কাটিয়েছেন। সন্তানের সঙ্গে দিনের কিছুটা সময় ভালো কাটলে বাকিটা সময় ততো সহজে কাটাতে পারতেন না। সব সময় চাইতেন বাইরে যেতে ভাবতেন চার দেয়ালে আটকে আছেন। এক সময় চ্যারিটি কর্যক্রমে সম্পৃক্ত হলে কমিউনিটির সঙ্গে তার যোগসূত্র গড়ে উঠে।

নতুন পরিবেশে ভয় পাওয়া বা সাহায্য চাইতে লজ্জিত হওয়া উচিৎ নয়, এটাই তার পরামর্শ।

তথ্যসূত্র: বিবিসি।

 

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি